WARRANTY POLICY | ওয়ারেন্টি নীতিমালা

গিয়ারজেট থেকে পণ্য কেনার আগে নিম্নলিখিত ওয়ারেন্টি নিয়মাবলী পড়ে নেওয়া জরুরি। কারণ কোন পণ্য বিক্রির সাথে সাথে ধরে নেওয়া হবে যে এই নিয়মাবলীর প্রতি শতভাগ সম্মতি প্রকাশ করেছেন।

পণ্য বিক্রির সময় যে সমস্ত প্রোডাক্টের ওয়ারেন্টি ঘোষণা করা হয় সেগুলো মূলত "ম্যানুফ্যাকচারিং ওয়ারেন্টি"। অর্থাৎ বিক্রিত পণ্যের ওয়ারেন্টির দায়ভার নির্মাতা তথা মূল ব্র্যান্ড কোম্পানি বহন করে থাকে। প্রতিটি ব্র্যান্ডের পণ্যের ওয়ারেন্টির শর্তাবলী ভিন্ন ভিন্ন হয়ে থাকে যা তাদের নিজস্ব ওয়েবসাইটে সাধারণত বিস্তারিতভাবে উল্লেখ করে রেখেছে।

এক্ষেত্রে GEARJET প্রস্তুত কারখানার কাছে বিক্রি করেছে মাত্র এবং মূল প্রস্তুত কারখানার ওয়ারেন্টি শর্ত কার্যকরী করার ক্ষেত্রে সহযোগিতা করছে।

প্রস্তুতকারি প্রতিষ্ঠানের নির্ধারিত ওয়ারেন্টির সাধারণ শর্তাবলী

  • বিক্রিত সকল পণ্যে ওয়ারেন্টি প্রযোজ্য নয়। যে প্রোডাক্টের বিপরীতে ওয়ারেন্টি সময় ঘোষণা করা আছে শুধুমাত্র ঐ প্রোডাক্টেই ঘোষিত সময় পর্যন্ত ওয়ারেন্টি প্রযোজ্য থাকবে।
  • লাইফ টাইম ওয়ারেন্টির ক্ষেত্রে যতদিন প্রস্তুতকারি প্রতিষ্ঠান তথা মূল প্রস্তুত কারখানা পণ্য উৎপাদন অব্যাহত রাখবে ততদিন পণ্য লাইফ টাইম ওয়ারেন্টির আওতায় ওয়ারেন্টি প্রযোজ্য হবে। যদি পণ্যের উৎপাদন বন্ধ হয়ে যায় তাহেলে পণ্য ক্রয়ের তারিখ থেকে ১ বছর সময়ের জন্য ওয়ারেন্টির আওতায় থাকবে।
  • ওয়ারেন্টির আওতায় কোন পণ্য বিক্রির পর যদি তাতে ত্রুটি ধরা পড়ে, তবে মেরামতের মাধ্যমে সেই ত্রুটি সারিয়ে দেয়া হয়।
  • কোন কারণে পণ্য মেরামত করার অনুপায় হলে একই মডেলের অন্য আরেকটি পণ্য দিয়ে বদলে দেয়া হতে পারে।
  • একই মডেলের পণ্য বদলে দেয়ার মতন না থেকে থাকলে “GEARJET"এর কাছে আছে এমন অন্য কোন ব্র্যান্ডের সমমানের পণ্য দিয়ে বদলে দেয়া হতে পারে।
  • একাধিক মেরামতের পরেও আবার বদলে দেয়ার মতন একই কিংবা সমমানের পণ্য যদি “GEARJET"এর কাছে না থাকে তবে তার চেয়েও উন্নতমানের পণ্য দেয়া যেতে পারে।
  • মেরামত বা বদলে দেয়ার মতন উল্লেখিত পণ্য “GEARJET"এর কাছে না থেকে থাকলে ক্রেতাকে তার ক্রয় মূল্যের অর্থ ফেরত দেয়া যেতে পারে।
  • ক্রেতা যখন পণ্য ব্যবহার করবেন তখন কিংবা “GEARJET"এ সার্ভিসের সময় যদি কোন সফটওয়্যার বা ডাটা নষ্ট কিংবা হারিয়ে যায় তার জন্য “GEARJET" কোন দায়ভার নিবে না। তথাপি ডাটা রিকভারি বা সফটওয়্যার ইনস্টলেশনের কাজের দায়ভারও “GEARJET"এর উপর বর্তাবে না।
  • অসতর্ক ব্যবহার, পানিতে ভিজে যাওয়া, উপর থেকে পড়ে যাওয়া, ফেটে যাওয়া, আঘাতপ্রাপ্ত হওয়া ইত্যাদি কারণে কোন ত্রুটি দেখা দিলে তা ওয়ারেন্টির আওতায় থাকবে না।
  • ওয়ারেন্টির আওতাধীন কয়টি মেরামতের কাজ কতদিনের মধ্যে সমাধান করে ফেরত দেওয়া যাবে তা নির্দিষ্ট করে উল্লেখ করা যায় না। তা ৪/৫ দিনের মধ্যেই সমাধান হতে পারে কিংবা আরও অনেক বেশি দিন সময় লাগতে পারে। কারণ কিছু কিছু ক্ষেত্রে মেরামতের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ বিশেষভাবে আমদানি করে আনতে হয় যা ৪৫-৬০ দিন বা তারও বেশি সময় নিয়ে থাকে।
  • বিক্রির সময় যে কম্পিউটার সেটআপ ও অপারেটিং সিস্টেম ক্যাপাইরেশন করে দেয়া হয় তা ওয়ারেন্টির আওতায় থাকে না।
  • ল্যাপটপ, ডেস্কটপ কিংবা কোন পণ্য ডেলিভারির সময় “GEARJET" কোন ধরনের পাসওয়ার্ড কিংবা সিকিউরিটি কোড ঠিক করে না। ল্যাপটপ, ডেস্কটপ বা অন্য যেকোনো ডিভাইসে BIOS পাসওয়ার্ড এর সম্পূর্ণ দায়ভার ক্রেতাকে বহন করতে হবে। এটা ওয়ারেন্টির আওতায় পড়বে না।
  • ওয়ারেন্টির আওতাধীন নয় এমন যেকোন সার্ভিসের জন্য “GEARJET" মূল্য ধার্য করতে পারে যা ক্রেতার সম্মতিসাপেক্ষে কার্যকরী করা হবে।
  • কার্টিজ, টনার, হেড, রোলার, ফ্রেম, এলিমেন্ট কভার ইত্যাদি যন্ত্রাংশ ওয়ারেন্টির আওতায় পড়বে না।
  • প্রস্তুতকারি প্রতিষ্ঠান কেবল নির্ধারিত কালি, ইঙ্ক কার্টিজ বা টনার কার্টিজ ছাড়া অন্য কালি, ইঙ্ক কার্টিজ বা টনার কার্টিজ ব্যবহার করলে সংশ্লিষ্ট ওয়ারেন্টির আওতায় পড়বে না।
  • মেইনবোর্ড, গ্রাফিক কার্ড এবং র্যামের গায়ে ফাংগাস বা মরিচা থাকলে উক্ত মেইনবোর্ড, গ্রাফিক কার্ড বা র্যাম ওয়ারেন্টির আওতায় থাকবে না।
  • গ্রাফিক কার্ড দিয়ে যদি ডাটা মাইনিং এর কাজ করা হয় তাহলে উক্ত গ্রাফিক কার্ডও ওয়ারেন্টির আওতায় থাকবে না।
  • মনিটর বা ডিসপ্লেতে ১ থেকে ৩টি পর্যন্ত ডট হলে ওয়ারেন্টির দাবি গ্রহণ করা হয় না। ৪টি বা তার অধিক ডট হলে ক্রেতা ওয়ারেন্টি দাবি করতে পারবেন।
  • মাদারবোর্ড এবং প্রসেসর এর ক্ষেত্রে এক বা একাধিক পিন সম্পূর্ণ বা আংশিক ভাঙা, বাঁকা বা বিকৃত অবস্থায় পাওয়া গেলে পণ্য ওয়ারেন্টির আওতায় থাকবে না।
  • কোন পণ্যের সিরিয়াল/সিরিয়াল স্টিকার আংশিক বা সম্পূর্ণরূপে মুছে গেলে, উঠিয়ে গেলে বা যেকোনো কারণে নষ্ট হলে পণ্য ওয়ারেন্টির আওতায় পড়বে না।
  • কেবল (গল) কিবোর্ড-মাউস (যে সব কিবোর্ড-মাউস একসাথে বক্স হিসেবে বিক্রি হয়) এর ক্ষেত্রে কিবোর্ড বা মাউস যেটাই নষ্ট হোক না কেন কিবোর্ড-মাউস এবং এর আনুষঙ্গিক এক্সসরিজ সহমেত ওয়ারেন্টি দাবি করতে হবে। কেবলমাত্র কিবোর্ড বা মাউস আলাদাভাবে ওয়ারেন্টির জন্য উপস্থাপন করা যাবে না।
  • প্রিন্টার, স্ক্যানার, রাউটার, সুইচ, এক্সেস পয়েন্ট, টিভি কার্ড ইত্যাদি এবং একই ধরনের পণ্যের পাওয়ার অ্যাডাপ্টার ওয়ারেন্টির আওতায় পড়বে না।
  • সার্ভিস ওয়ারেন্টির ক্ষেত্রে যদি কোন যন্ত্রাংশ পরিবর্তন বা সংযোজনের প্রয়োজনীয়তা দেখা দেয় তাহলে ক্রেতা নিজ দায়িত্তে যন্ত্রাংশ সংগ্রহ করবেন। যন্ত্রাংশ যদি বাজারে সহজলভ্য হয় তাহলে অনুমিত মূল্য পরিশোধ সাপেক্ষে “GEAJRET"এর মাধ্যমে সংগ্রহ করতে পারবেন।
  • প্রস্তুতকারি প্রতিষ্ঠান নির্ধারিত ওয়ারেন্টির মেয়াদ থাকাকালীন বা উত্তীর্ণ হওয়ার পরে GEARJET কাস্টমার কে সফটওয়্যার বা হার্ডওয়্যার টিউনিং এর সময় পণ্য কোন সমস্যা ধরা পড়লে বা নতুন কোন সমস্যা সৃষ্টি হলে তার জন্য “GEARJET" দায়ী থাকবে না।
  • Apple Mac Book এর নিজস্ব অপারেটিং সিস্টেম মুছে ফেলে বা এর সাথে অন্য অপারেটিং সিস্টেম ইনস্টল (ডুয়েল বুট) করলে পণ্য ওয়ারেন্টির আওতায় পড়বে না।
  • ওয়ারেন্টি সংক্রান্ত যেকোনো মতামত বা অভিযোগের জন্য ইমেইল করার ঠিকানা: support@gearjet.com.bd